শুক্রবার
১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
দুপুর ১:৫৯

পাঁচ ওয়াক্ত নামাজে ফরজ কয়টি?

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতু মুসলিম ভাই ও বোনেরা। আজকে আমি আপনাদের সাথে ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। অনেকেই আমরা এই অতি পরিচিত জিনিস গুলো জেনেও ভুল করে থাকি।

সালাত বা নামাজ মুসলিমদের জীবনে একটি গুরুত্বপূর্ণ বিষয়। ইসলামী পরিভাষায়, নির্দিষ্ট রুকন ও যিকরসমূহকে বিশেষ পদ্ধতিতে নির্ধারিত সময়ে আদায় করাকে সালাত বলে। সালাতের মাধ্যমে স্বয়ং আল্লাহর সাথে বান্দার সুদৃঢ় সম্পর্ক স্থাপিত হয়। মহান আল্লাহ তাআলা বলেন, “নিঃসন্দেহে সালাত বিশ্বাসীদের উপর সময়ের সঙ্গে সম্পৃক্ত করে আবশ্যকীয় করা হয়েছে।” (সূরা নিসা, আয়াত-১০৩)

প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) তার উম্মতকে সালাতের ব্যাপারে গুরুত্ব দিতে বলেছেন। হাদিসে আছে, “একজন মুসলিম এবং কাফিরের মধ্যে পার্থক্য হলো সালাত।” (সহীহ মুসলিম)

৫ ওয়াক্ত নামাজে ফরজ ১৭ রাকাআত। 

ক) ফজরের নামাজে ২ রাকাআত ফরজ। 

খ) যোহরের নামাজে ৪ রাকাআত ফরজ।

গ) আসরের নামাজে ৪ রাকাআত ফরজ।

ঘ) মাগরিবের নামাজে ৩ রাকাআত ফরজ। 

ঙ) এশার নামাজে ৪ রাকাআত ফরজ। 

এসব ফরজ নামাজের সাথে সুন্নত ও পড়তে হয়। বিশেষ করে দক্ষিণ এশিয়ার মুসলিমরা ফরজ নামাজের সাথে সুন্নত মিলিয়ে পড়ে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের মুসলিমরা যেভাবে ফরজ নামাজের সাথে সুন্নত পড়ে চলুন সেগুলো জেনে নিই।

ফজরের নামাজের ২ রাকাআত ফরজ পড়ার আগে ২ রাকাআত সুন্নত পড়ে। যোহরের নামাজের ৪ রাকাআত ফরজের আগে ৪ রাকাআত সুন্নত পড়ে এবং ফরজের পরে আবার ২ রাকাআত সুন্নত পড়ে। আসরের নামাজের আগে অথবা পরে ২ রাকাআত সুন্নত পড়ে অনেকে। আর মাগরিবের নামাজের ৩ রাকাআত ফরজের পরে ২ রাকাআত সুন্নত পড়ে অধিকাংশ মুসলিম। এশার নামাজের ৪ রাকাআত ফরজের পর ২ রাকাআত সুন্নত পড়ে। এরপর বিতর নামাজ পড়ে নামাজ শেষ করে। 

এছাড়াও আমাদের মুসলিম ভাই ও বোনেরা অনেক নফল নামাজ পড়ে থাকেন।

পোস্টটি শেয়ার করুন...

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on tumblr
Share on whatsapp

রিলেটেড পোস্ট

ফেসবুক পেজে লাইক দিন

অন্যান্য পোস্ট